Home Sports বিশ্বকাপে বড় জয় দিয়ে শুরু ভারতের যাত্রা

বিশ্বকাপে বড় জয় দিয়ে শুরু ভারতের যাত্রা

by Londonview24
0 comment

আবুল কালাম আজাদ লস্কর- লন্ডন প্রতিনিধিঃ বিশ্বকাপে বড় জয় দিয়ে শুরু ভারতের যাত্রা। বিশ্বকাপের প্রথম ম্যাচে আয়ারল্যান্ড এর বিপক্ষে ৮ উইকেটে এক বিশাল জয় পায় ভারত। (২০০৯) সালেও একই ব্যবধানে জিতেছিল ভারত।

৫ই মে বুধবার দিনের একমাত্র ম্যাচে নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয় ভারত ও আয়ারল্যান্ড। যেখানে টসে হেরে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের তোপের মুখে ১৬ ওভারে ৯৬ রান তুলতেই গুটিয়ে যায় আইরিশরা। জবাবে ১২.২ ওভারেই লক্ষ্যে পৌঁছায় ভারত।

কয়েকবারের অভিজ্ঞ দল হয়ে ও ভাগ্য বদলেনি আয়ারল্যান্ডের। দিনভর শুধু প্রশ্ন ছিল, রোহিত শর্মার সাথে ওপেন করবেন কে? উত্তর মেলে টস হতেই, বিরাট কোহলি।

স্যাঞ্জু স্যামসন বা জশস্বী জয়সাওয়ালের কেউ ছিলেন না একাদশে। ফলে দায়িত্ব বর্তায় বিরাট কোহলির কাঁধে। তবে সেই দায়িত্ব শেষ হয় তৃতীয় ওভারেই, দলীয় ২২ রানে। ৫ বলে মাত্র ১ রানে ফেরেন বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ এই রান সংগ্রাহক।

তবে রোহিত শর্মা আর কোনো সুযোগ দেননি আইরিশদের। তুলে নেন এবারের আসরে নিজের প্রথম ফিফটি। তবে এরপর আর মাঠে থাকা হয়নি। ১০ ওভার শেষে দলের সংগ্রহ যখন ৭৬, রিটায়ার্ড হার্ট হয়ে ফেরেন ৩৭ বলে ৫২ করে।
তিনে নামা ঋষভ পন্ত ততক্ষণে থিতু হয়ে গেছেন, শিবম দুবে একপাশে রেখে ভারতকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। অপরাজিত থাকেন ২৬ বলে ৩৬ রানে। মাঝে অবশ্য সূর্যকুমার যাদব আউট হন ৪ বলে ২ করে। দুবে কোনো রান না করেই অপরাজিত থাকেন।

অবশ্য বড় জয়ের ভিতটা গড়ে দেন বোলাররাই। দারুণ বোলিংয়ে শুরু থেকেই চেপে ধরেন আইরিশদের। তৃতীয় ওভারেই প্রথম উইকেটের দেখা পায় ভারত। পল স্টার্লিং ফেরোম মাত্র ২ রানে। আরেক ওপেনার অ্যান্ড্রু বালবির্নি আউট হন ১০ বলে ৫ করে। দুজনকেই ফেরান আর্শদীপ।দলীয় ৯ রানে ২ উইকেট হারানোর পর ২৮ রানে গিয়ে হয় তৃতীয় উইকেটের পতন। তৃতীয় উইকেটে লরকার টাকার ও হ্যারি টেক্টর মিলে দলের হাল ধরার চেষ্টা করেন। ১৩ বলে ১০ রান করা টাকারকে বোল্ড করে এই জুটি ভাঙেন হার্দিক। এরপর অবশ্য কার্টিস ক্যাম্ফার (১২)ও মার্ক এডায়াররেএ (২) উইকেটও পান তিনি।৪৯ রানের মধ্যে ৭ উইকেট হারানো দলটি এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি। তবে সেখান থেকে দলকে এক শ’ ছুঁই ছুঁই সংগ্রহ এনে দেন গ্যারেথ ডিলেনি ও জশ লিটল।

আইরিশদের হয়ে ডিলেনির ব্যাটে আসে সর্বোচ্চ ২৬ রানের ইনিংস। তার সাথে নবম উইকেট জুটিতে জস লিটলের ১৮ বলে ২৭ ও বেন হোয়াইটের ১৯ রানের দশম উইকেট জুটি মান বাঁচায় আয়ারল্যান্ডের। ৩ উইকেট নেন হার্দিক, ২টি উইকেট নেন আর্শ্বদীপ এবং ৩ ওভারে ৬ রান দিয়ে ২টি উইকেট নিয়ে ম্যাচসেরা হন বুমরাহ ।

You may also like

Leave a Comment