Home Bangladesh পেঁয়াজের মূল্য বৃদ্ধি ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ নয় : বাণিজ্যসচিব

পেঁয়াজের মূল্য বৃদ্ধি ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ নয় : বাণিজ্যসচিব

133
0

হঠাৎ পেঁয়াজের দাম বাড়া নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, এটা অবশ্যই ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ নয়। যে পণ্য আগে ১২০ টাকা বিক্রি করেছেন, এক দিনের ব্যবধানে তা ২০০ টাকা হয় কিভাবে?

আজ রবিবার রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০২৩ পালন উপলক্ষে সেমিনার ও সম্মাননা প্রদান অনুষ্ঠানটির আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বিশেষ অতিথির বক্তব্যে তপন কান্তি ঘোষ বলেন, ‘গতকাল (শনিবার) হঠাৎ করে পেঁয়াজের দাম ৭০-৮০ টাকা বেড়ে গেছে, এটা অবশ্যই ব্যবসায়ীদের দায়িত্বশীল ব্যবহার নয়।

ব্যবসায়ীদের বুঝতে হবে, এ দেশের জনগণের জন্যই তাদের ব্যবসা। অবশ্যই লাভ করবেন, লাভ ছাড়া তো কেউ ব্যবসা করে না। দাম বাড়তে তো একটা সময় লাগে। ভারত পেঁয়াজের রপ্তানি বন্ধ করেছে, সে জন্য পরের দিনই দাম বাড়তে পারে না।

আমরা অন্য নিত্যপণ্যের ক্ষেত্রেও দেখে থাকি, যখনই আমদানি বন্ধ থাকে তখনই অনেক ব্যবসায়ী সুযোগ নিয়ে থাকেন। মুক্তবাজার অর্থনীতিতে এটা আসলে বন্ধ করা যায় না। লাখ লাখ দোকানে বিক্রি হচ্ছে, হাজার হাজার বিক্রেতা। এখানে পুলিশিং দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা খুবই কঠিন।

তিনি বলেন, ‘এবার যখন আলু এবং ডিমের দাম বেশি হয়ে গেল, তখন আমদানি খুলে দিলাম, খুব বেশি আমদানি হয়নি। কিন্তু দুটি পণ্যের দামই কমে গেছে। আমাদের পলিসি হয়তো আরো সমন্বয় করতে হবে। আমাদের দেশে যেসব নিত্যপ্রয়োজনীয় পণ্য দেশ উৎপাদিত হচ্ছে, সেখানে চাষিদের স্বার্থে আমদানি বন্ধ রাখি। কিন্তু এখানে সিজনাল একটা ট্যারিফ ব্যবস্থায় যেতে হবে, কখন আমাদের আমদানি করতে হবে প্রয়োজনে হাই ট্যারিফ দিয়ে আমদানিটা চালু রাখা যায় কি না, এসব জায়গায় আমরা যদি নজর দিতে পারি, মাঝে মাঝে পরিবর্তন বা ঘন ঘন পরিবর্তন অনেক সময় দরকার হয়ে যাবে। কারণ আমাদের প্রচুর জনসংখ্যার দেশ। অনেক পণ্য আমদানি করতে হয়।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here