Home London বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে রাইটস অব দ্যা পিপল এর বিবৃতি

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে রাইটস অব দ্যা পিপল এর বিবৃতি

504
0
Human Rights Day

প্রেস বিজ্ঞপ্তিঃ

ঝঞ্ঝা বিক্ষুব্ধ বিশ্বে বিশ্ব নেতাদের মানবাধিকার রক্ষায় প্রথমে এগিয়ে আসতে হবে।

১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে রাইটস অব দ্যা পিপল এর সভাপতি আসাদুজ্জামান সাফি ও সাধারন সম্পাদক ফয়েজ আহমদ আজ ১০ই ডিসেম্বর এক যৌথ বিবৃতিতে বলেন, ১০ ডিসেম্বর সারা বিশ্বে বিশ্ব মানবাধিকার দিবস পালন করা হলেও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে মানবাধিকার চরমভাবে লংঘিত হচ্ছে।

আফগানিস্তান, ফিলিস্তিন, কাশ্মীর, ইরাক, সিরিয়া, লেবানন, ইয়ামেন, চীনের ঝিনঝিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের উপর চলছে নির্যাতন ও গণহত্যা। সারা বিশ্বে এমন এক সময় মানবাধিকার দিবস পালিত হচ্ছে যখন বাংলাদেশে রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় চলছে বিচারবহির্ভূত হত্যা, গুম, খুন, সন্ত্রাস, নারী ও শিশু ধর্ষণ, নির্যাতন, ঘুষ-দুর্নীতিসহ মানবাধিকার লংঘনের মচ্ছব। বাংলাদেশের মানুষ আজ তাদের ভোটাধিকার, মত প্রকাশের স্বাধীনতা, সভা-সমাবেশ করা ও স্বাধীনভাবে রাজনীতি করার অধিকার থেকে চরমভাবে বঞ্চিত। এক কথায় দেশে মানুষের জানমাল ও ইজ্জত-আব্রুর কোনো নিরাপত্তা নেই। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০০৯ থেকে বাংলাদেশে গুমের শিকার হয়েছে এবং এখনো নিখোঁজ আছে এমন ৮৬ জনের ঘটনা নথিভুক্ত করেছে এইচআরডব্লিউ। তবে গুমের সঙ্গে আইনপ্রয়োগকারী সংস্থা ও নিরাপত্তা বাহিনীর জড়িত থাকার বিষয়টি বারবার অস্বীকার করেছে বাংলাদেশ সরকার। মিয়ানমার থেকে সে দেশের সরকার নাগরিকত্ব থেকে বঞ্চিত করে বাড়ি-ঘর জ্বালিয়ে দিয়ে গণহত্যা চালিয়ে ১১ লক্ষ রোহিঙ্গা মুসলমানদের বাংলাদেশে জোরপূর্বক ঠেলে দিয়েছে। তারা আজ মানবেতর জীবন-যাপন করছে।

যে সব দেশে মানবাধিকার লঙ্গন হচ্ছে সে সব দেশে অভ্যন্তরীণ এবং বিদেশী আগ্রাসন, সামরিক হামলা ও মানবাধিকার লংঘন বন্ধ করার কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য জাতিসংঘ ও ওআইসি সহ সকল শান্তিকামী দেশ ও আন্তর্জাতিক সংস্থার প্রতি রাইটস অব দ্যা পিপল এর উদাত্ত আহবান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here