বিদেশি শিক্ষার্থীদের জন্য শর্ত কঠিন করল কানাডা

    157
    0

    কানাডায় পড়তে যেতে চাওয়া বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীদের জন্য শর্ত আরো কঠিন করল দেশটি। আগামী বছর থেকে শিক্ষার্থী ভিসার জন্য আবেদনকারীদের আগের তুলনায় দ্বিগুণ অর্থ ব্যাংকে থাকার তথ্য দেখাতে হবে। দেশটির সরকারি ওয়েবসাইটের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

    আগে কানাডায় যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জীবনযাত্রার ব্যয় হিসেবে ব্যাংকে ১০ হাজার কানাডীয়ান ডলার আছে এমন তথ্য দেখাতে হতো। কিন্তু এখন জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় তা ২০ হাজার ৬৩৫ ডলার করা হয়েছে। জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে ভ্রমণ ও টিউশন ফি তো আছেই।

    কানাডার অভিবাসনমন্ত্রী মার্ক মিলার বলেছেন, কানাডায় পড়তে আসার ক্ষেত্রে যেসব শর্ত বা নিয়ম রয়েছে, সেগুলোর সঙ্গে জীবনযাত্রার ব্যয়ের বিষয়টি সময়ের সঙ্গে সমন্বয় করা হয়নি। তাই এবার এটি দ্বিগুণ করা হচ্ছে। তিনি জানিয়েছেন, ২০২৪ সালের ১ জানুয়ারি থেকেই এটি কার্যকর হবে।

    কানাডার অভিবাসনমন্ত্রী জানিয়েছেন, শিক্ষার নামে অনেক প্রতিষ্ঠান প্রতারণা করে আসছে। এসব প্রতিষ্ঠান শিক্ষার্থীদের পড়ার সুযোগ দেয়, কিন্তু পরবর্তী সময়ে সেই সব শিক্ষার্থী উন্নতমানের শিক্ষা পান না বা গ্রহণ করেন না। এর বদলে তাঁরা কানাডায় স্থায়ী হওয়ার চেষ্টা চালিয়ে যান। আবার কেউ কেউ স্টুডেন্ট ভিসায় এসে কাজ করেন। তিনি হুঁশিয়ারি দিয়েছেন, যেসব প্রদেশে এসব প্রতিষ্ঠান রয়েছে, সেই প্রদেশের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

    প্রতিবেদক: জুবায়ের আহমদ

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here